New year 2024: বছর শুরু হচ্ছে মহাদেবের প্রিয় দিন দিয়ে, গোটা বছর দারুণ কাটাতে এই ভুল একেবারেই নয় – Bengali News | Do not make these mistakes while worshiping Lord Shiva on the first day of the new year

0

রাত পোহালেই শুরু হবে নয়া সাল। আরও একবার প্রতিজ্ঞা, অফুরন্ত আশা নিয়ে শুরু নতুন আলোর বছর। ক্যালেন্ডার অনুসারে, ২০২৪ সালের প্রথম দিন শুরুই হচ্ছে সোমবার দিয়ে। আর সোমবার হল মহাদেবের সবচেয়ে প্রিয় একটি দিন। বছর শুরু করুন মহাদেবের পুজো দিয়ে। তাতে সারা বছর ধরে সুখ-শান্তিতে কাটাতে পারবেন আপনি। সাধারণত, হিন্দুশাস্ত্র অনুসারে, সোমবার ভোলেবাবার পুজো করার রীতি রয়েছে। তবে বছরের শুরু দিন শিবের পুজো করলে বেশ কিছু মাথায় রাখা প্রয়োজন। অনেকের বাড়িতে শিবের পুজো প্রতিদিন করা হয়ে থাকে। তবে বিশেষ দিন পুজোর মাহাত্ম্যই আলাদা। অল্পতে সন্তুষ্ট হলেও মহাদেবের পুজো হওয়া উচিত নিখুঁত।  তাই বছরেরশুরু দিন মহাদেবের পুজো করা হলে সেই পুজো কোনও রকম ভুল করা উচিত নয়। আর অজান্তেও যদি ভুল হয়ে থাকে, তাতে রুদ্রু রূপ ধারণ করেন মহাদিদেব।  নববর্ষের প্রথম দিনে শিবের পুজো করার সময় কী কী ভুল করবেন না, কোনগুলি এড়িয়ে যাবেন, তা জেনে নিন এখানে…

শিবের আরাধনা করার সময় এই ভুলগুলি করবেন না

সোমবার শিবলিঙ্গে অভিষেক করা শুভ। তামার পাত্রে ভগবান শিবকে দই, দুধ ও জল নিবেদন করে অভিষেক করা উচিত। অভিষেক করার সময় খেয়াল রাখবেন পুজোর অনেক আগে তামার পাত্রে দুধ রাখবেন না। কারণ তামার পাত্রে বেশিক্ষণ রাখলে দুধ নষ্ট হয়ে যায়।

এই খবরটিও পড়ুন

এ ছাড়া সোমবার পূজার সময় শিবলিঙ্গের সম্পূর্ণ পরিক্রমা করা উচিত নয়। জলাধারের জায়গা পর্যন্ত প্রদক্ষিণ করার পর থেমে, তারপর ফিরে যান এবং পরিক্রমা সম্পূর্ণ করুন।

ভগবান শিবকে সিঁদুরের তিলক লাগাবেন না। মহাদেবের খুব প্রিয় হল চন্দন কাঠ। নতুন বছরের প্রথম দিনে মহাদেবকে চন্দনের তিলক লাগাতে ভুলবেন না যেন।

ভোলেনাথের উপাসনার সময় কালো রঙের পোশাক পরা উচিত নয়। শাস্ত্র মতে, কালো রঙের পোশাক পরা অশুভ।

বেলপত্র নিবেদনের সময় খেয়াল রাখবেন বেলপত্রে যেন কোনও রকম  ছিদ্র বা ফাটল বা চিড় ধরা না থাকে। এ ধরনের বেলপাতা শিবকে নিবেদন করলে ভক্তরা পূজার শুভ ফল পাযন না।

Source link

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

You may have missed