Bangla Diwas: ‘বাংলা দিবস’ ও ‘বাংলা সঙ্গীত’ ঘোষণা নবান্নের – Bengali News | Bangla Divas or State day and state song Banglar Mati announced by State govt

0

মমতা বন্দ্যোপাধ্যায় (ফাইল ছবি)Image Credit source: Facebook

কলকাতা:

দীর্ঘ বিতর্কের পর অবশেষে বাংলা দিবস ঘোষণা করল রাজ্য সরকার। পশ্চিমবঙ্গের জন্য একটি বিশেষ দিন ধার্য করার প্রস্তাব ছিল দীর্ঘদিনের। কেন্দ্রের তরফে ২০ জুন দিনটি ধার্য করা হয়েছিল পশ্চিমবঙ্গ দিবস হিসেবে। কিন্তু সেই ঘোষণায় আপত্তি জানান মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। পরে মুখ্যমন্ত্রীর পছন্দের দিনে বাংলা দিবস পালনের প্রস্তাব পাশ হয় বিধানসভায়। সেই মতো এবার নবান্নের তরফে ১ বৈশাখ অর্থ বাংলা বছরের প্রথম দিনটিকে ‘বাংলা দিবস’ হিসেবে ঘোষণা করা হল। বিজ্ঞপ্তি দিয়ে বাংলা দিবসে পালনের কথা ঘোষণা করেছে নবান্ন। সেই সঙ্গে রাজ্য সঙ্গীত হিসেবে ‘বাংলার মাটি, বাংলার জল’ গানটির কথা উল্লেখ করা হয়েছে।

অন্যান্য রাজ্যে নির্দিষ্ট রাজ্য সঙ্গীত থাকলেও, বাংলার ক্ষেত্রে তা ছিল না। রবীন্দ্রনাথ ঠাকুরের লেখা ‘বাংলার মাটি, বাংলার জল’ এবার থেকে রাজ্য সঙ্গীত হিসেবে প্রতিটি সরকারি অনুষ্ঠানে গাওয়া হবে বলে ঘোষণা করেছে নবান্ন। বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়েছে, অনুষ্ঠানের শুরুতে রাজ্য সঙ্গীত গাইতে হবে ও শেষে জাতীয় সঙ্গীত। দুটি গানের সময়েই উঠে দাঁড়াতে হবে উপস্থিত সবাইকে।

এই খবরটিও পড়ুন

পয়লা বৈশাখ দিনটিকে বাংলা দিবস হিসেবে বেছে নেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তিনি দাবি করেছিলেন, ২০ জুন পশ্চিমবঙ্গ দিবস হিসেলে নির্দিষ্ট করার কথা কারও জানা নেই। ১৯৪৭ সালের ২০ জন মূল পশ্চিমবঙ্গ রাজ্য তৈরি হয়নি বলেও উল্লেখ করেছিলেন তিনি। ওই দিনটি সঙ্গে রাজ্যের জন্য তাৎপর্যপূর্ণও নয়। তাই নববর্ষ উদযাপনের দিনটিকেই বেছে নেওয়া হয়। মমতা জানিয়েছিলেন, বিভিন্ন মহল থেকে পরামর্শ এসেছে তাঁর কাছে। ৯৯ শতাংশ মানুষ ১ বৈশাখ দিনটি বেছে নেওয়ার কথা বলেছেন।

Source link

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

You may have missed