শীতকালে ফ্রিজে তাপমাত্রা কত রাখবেন জানেন না অনেকে, বিগড়ে যাচ্ছে নতুন মেশিনও – Bengali News | Perfect temperature for your fridge in this winter, check details

0

আজকাল গ্রাম হোক বা শহর, প্রায় বেশিরভাগ বাড়িতেই ফ্রিজ থাকে। তবে বছরের পর বছর ধরে ফ্রিজ ব্যবহার করার পরও মানুষ এমন কিছু ভুল করে বসে, যাতে তা বেশি দিন টিকতে পারে না। এমনই একটি গুরুত্বপূর্ণ বিষয় হল রেফ্রিজারেটর সঠিক তাপমাত্রায় রাখা। কারণ, পরিবর্তিত আবহাওয়ার সঙ্গে বিভিন্ন তাপমাত্রায় ফ্রিজ রাখতে হয়। কিন্তু, কখনও কখনও এই গুরুত্বপূর্ণ জিনিসটিও ভুলে যায় অনেকে। আপনি কী জানেন শীত আসার সঙ্গে সঙ্গেই কেন এমনটা করতে হয়?

সঠিক তাপমাত্রা বজায় রাখা প্রয়োজন, কারণ বাইরের আবহাওয়ার পরিবর্তনের সঙ্গে সঙ্গে ফ্রিজের ভিতরের তাপমাত্রাও পরিবর্তন করতে হয়। নাহলেই অনেক সমস্যা দেখা দেয়। যেমন ফ্রিজ খোলার সঙ্গে সঙ্গে ঠান্ডা থেকে ধোয়া বের হওয়া। তাছাড়া ডিপ ফ্রিজে খুব বেশি পরিমাণে বরফ জমে যাওয়া। যদিও ফ্রিজ একটি নির্দিষ্ট তাপমাত্রা বজায় রাখে, যার কারণে খাবার তাজা থাকে। তবে, ফ্রিজের ভিতরের তাপমাত্রাও সঠিকভাবে সেট করা খুবই গুরুত্বপূর্ণ। এবার আপনার মনে হতেই পারে, কীভাবে ফ্রিজের ভিতরের তাপমাত্রাকে কম বেশি করবেন? তার জন্য ফ্রিজের মধ্যে একটি রেগুলেটর থাকে।

তবে তা ফ্রিজ বিশেষে আলাদা…

বেশিরভাগ আধুনিক রেফ্রিজারেটরে, বিভিন্ন ঋতুর জন্য রেগুলেটরে ইতিমধ্যেই চিহ্ন দেওয়া আছে। যদি আপনার ফ্রিজে এমন কোনও মোড বা মার্কিং না থাকে। তাহলে আপনি কী করবেন? তারও একটি উপায় আছে। তা হল আপনাকে জানতে হবে, শীত আসার সঙ্গে সঙ্গে কোন তাপমাত্রায় ফ্রিজ রাখা উচিত।

তাপমাত্রা কতটা হওয়া উচিত?

শীতকালে, রেফ্রিজারেটর 1.7 থেকে 3.3 ডিগ্রি সেলসিয়াসের মধ্যে রাখা ভাল। এতে খাবার নষ্ট হয় না এবং বিদ্যুৎ খরচও কমে যায়। অর্থাৎ বিদ্যুতের বিলও কমে আসে।

Source link

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

You may have missed