প্রতিবার ঋতুস্রাব শুরু আগে স্তনে অস্বাভাবিক ব্যথা, এটা স্বাভাবিক নাকি কোনও রোগের লক্ষণ? – Bengali News | Why do women feel breast pain before periods? best ways to reduce the ache

0

পিরিয়ড শুরুর আগে অনেকেই স্তনে ব্যথা অনুভব করেন। কারও ক্ষেত্রে স্তনে ফোলাভাব, কোমলতা, ভারী হয়ে যাওয়া ও সংবেদনশীলতার মতো নানা উপসর্গ দেখা দেয়। কেউ-কেউ আন্ডারআর্মসের ব্যথা অনুভব করেন। প্রাথমিক ভাবে অনেকেই এই উপসর্গ দেখে ভয় পেয়ে যান। যেহেতু আজকাল স্তন ক্যানসারে আক্রান্তের সংখ্যা বাড়ছে, তাতে এই ধরনের লক্ষণগুলো এড়িয়ে যাওয়াও উচিত নয়। কিন্তু ঋতুস্রাব শুরুর আগে স্তনে কোনও রকম পরিবর্তন দেখা দিলে উদ্বিগ্ন হবেন না। এই ধরনের উপসর্গকে সাইক্লিক ম্যাস্টালজিয়া বলা হয়। এটা খুব সাধারণ লক্ষণ। ২০১৫ সালে করা ৪০০ জন মহিলার উপর করা একটি গবেষণায় দেখা গিয়েছে, তাঁদের মধ্যে ৬০ শতাংশ মহিলায় পিরিয়ডের আগে সাইক্লিক ম্যাস্টালজিয়া অনুভব করেন। এশিয়ান প্যাসিফিক জার্নাল অফ ট্রপিক্যাল বায়োমেডিসিনে প্রকাশিত গবেষণায় দেখা গিয়েছে, ২২.৫% এবং ৩৭.৫% মহিলা যথাক্রমে হালকা এবং মাঝারি থেকে গুরুতর ব্যথা অনুভব করেন।

পিরিয়ডের আগে মহিলাদের দেহে হরমোনের ভারসাম্যহীনতা দেখা দেয়। ইস্ট্রোজেন এবং প্রোজেস্টেরন হরমোনের পরিবর্তন ঘটে। এর জেরেই পিরিয়ড শুরুর আগে স্তনে ব্যথা হয়। হরমোনের ভারসাম্যহীনতা স্তনের টিস্যুতে তরল ধারণ এবং প্রদাহ সৃষ্টি করে, যার ফলে স্তনের কোমলতা দেখা দেয়। তবে, এই ঋতুস্রাবের আগে স্তনে ব্যথা বা ফোলাভাব কমানোর উপায়ও রয়েছে। ব্যথা উপশম করতে এবং বাকি উপসর্গকে নিয়ন্ত্রণে রাখতে আপনি ঘরোয়া টোটকার সাহায্য নিতে পারেন।

সাপোর্টিভ ব্রা পরুন: ভুল অন্তর্বাস আপনার স্তনের ব্যথা বাড়িয়ে তুলতে পারে। অনেক সময় সঠিক ব্রা না পরার কারণে স্তনে নানা সমস্যাও দেখা দেয়। স্তনের ব্যথা কমাতে আরামদায়ম ব্রা বেছে নিন, যে অন্তর্বাস পরে আপনার অস্বস্তি বা চাপ অনুভব হবে না। যেসব মহিলার স্তন ভারী, তাঁরা সাপোর্টিভ ব্রা পরতে পারেন।

এই খবরটিও পড়ুন

ডায়েটে পরিবর্তন আনুন: নুন, ক্যাফেইন ও অ্যালকোহলের মতো উপাদান স্তনে তরল ধারণ করে এবং প্রদাহ বাড়িয়ে তোলে। ঋতুস্রাবের সময় এগুলো এড়িয়ে চলুন।

ঠান্ডা কমপ্রেস: স্তনে খুব ব্যথা হলে আইস প্যাক দিতে পারেন। ঠান্ডা কমপ্রেস করলে স্তনের প্রদাহ ও ব্যথা কমে।

গরম জলে স্নান: শীতের আমেজে পেশির ব্যথা কমাতে গরম জলে স্নান করুন। এতে পিরিয়ডের সময় শারীরিক অস্বস্তিও এড়াতে পারবেন।

হালকা মালিশ করুন: আপনি নিজেই ব্রেস্টে হালকা হাতে ম্যাসাজ করতে পারেন। এতে রক্ত সঞ্চালন বাড়বে এবং স্তনের উপর চাপ কমবে।

হলুদ: গরম দুধে এক চিমটে হলুদ গুঁড়ো মিশিয়ে পান করুন। হলুদের মধ্যে থাকা অ্যান্টিঅক্সিডেন্ট শারীরিক প্রদাহ কমাতে সাহায্য করে।

ফ্ল্যাক্স সিড: পিরিয়ডের আগে স্তনের ব্যথা কমাতে সহায়ক ফ্ল্যাক্স সিড। এক গ্লাস জলে এক চামচ ফ্ল্যাক্স সিড ভিজিয়ে খেতে পারেন।

Source link

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

You may have missed