Railway Station Name: কিছু কিছু রেল স্টেশনের নামের পাশে ‘রোড’ লেখা থাকে কেন? – Bengali News | Large bidhan nagar road station: why there is a suffix called road

0

স্টেশনের নামের কিছু নিয়ম আছে Image Credit source: Indian Rail info

নয়া দিল্লি: দেশের বিস্তীর্ণ অংশ জুড়ে রয়েছে রেল সংযোগ। যত দিন যাচ্ছে, ততই বাড়ছে রুট, বাড়ছে ট্রেন, রেল যাত্রা হচ্ছে আরও বিলাসবহুল। তবে বেশিরভাগ রেল স্টেশনের নাম সেই ব্রিটিশ আমল থেকে একই আছে। কোনও কোনও স্টেশনে নামের পাশে লেখা থাকে জংশন, কোনও স্টেশনের নামের পাশে থাকে হল্ট। নিত্য যাতায়াতের পথে অনেক যাত্রীর মনেই প্রশ্ন জাগে, নামে পাশে এই শব্দগুলির অর্থ কী। আসলে অনেক বছর আগে ভারতে যখন রেল যোগাযোগ ব্যবস্থা শুরু হয়, তখন পরিবেশ-পরিস্থিতি সবটাই আলাদা ছিল। এই প্রত্যেকটি শব্দের তাই বিশেষ অর্থ আছে।

দেশ জুড়ে এমন অনেক স্টেশন আছে, যার নামের পাশে রয়েছে রোড শব্দটি। কলকাতা সংলগ্ন এমন একটি স্টেশন হল বিধাননগর রোড। অন্যান্য জেলা থেকে বহু মানুষ এই স্টেশন ব্যবহার করে যাতায়াত করেন কলকাতায়। এছাড়াও অন্যান্য রাজ্যে রয়েছে খুরদা রোড, নাসিক রোড, ডালহৌসি রোড, গঙ্গাপুর রোড ইত্যাদি।

আসলে এই রোড শব্দ দিয়ে বোঝানো হয়, ওই স্টেশন থেকে কিছুটা দূরেই রয়েছে কোনও শহর এলাকা। সেই শহরের নামেই স্টেশনের নামকরণ হয়েছে। সঙ্গে জুড়ে দেওয়া হয়েছে রোড। অর্থাৎ ওই স্টেশনে নামলে সংশ্লিষ্ট শহরে যাওয়া যাবে। শহরের মধ্যে নয়, কাছাকাছি অবস্থিত ওই স্টেশন।

এই খবরটিও পড়ুন

বেশিরভাগ ক্ষেত্রেই দেখা যায়, ফাঁকা জায়গার ওপর দিয়ে গিয়েছে রেল লাইন। শহরের মাঝখান দিয়ে রেল লাইনের অংশ সাধারণত যায় না। তাই আগে যাত্রীরা নাম দেখেই বুঝতে পারতেন, কোন শহরের পাশ দিয়ে যাচ্ছেন।

Source link

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

You may have missed