Madhyamik Board: নবম শ্রেণির রেজিস্ট্রেশন নিয়ে বড় সিদ্ধান্ত, নির্দেশ স্কুলগুলিকে – Bengali News | Madhyamik board order schools to submit if registration happened or not

0

স্কুল ছাত্রী (ফাইল ছবি)Image Credit source: Facebook

কলকাতা: মাধ্যমিক শিক্ষা পর্ষদে নাম নথিভুক্ত করাতে হয় নবম শ্রেণিতে। সেই রেজিস্ট্রেশনের একটা নির্দিষ্ট সময় ধার্য করা থাকে। এবছরও তা ধার্য করা হয়েছে। সেই সময়ের মধ্যে স্কুলের সব ছাত্র-ছাত্রী রেজিস্টার করছে কি না, তা এবার জানতে চায় বোর্ড। তার জন্য দায়িত্ব দেওয়া হয়েছে সব স্কুলের প্রধান শিক্ষক-শিক্ষিকাদের। নির্দিষ্ট সময়ের মধ্য পর্ষদকে এই তথ্য দেওয়ার কথা বলা হয়েছে। প্রধান শিক্ষকদের একটি স্ট্যাম্প পেপারে লিখে এই তথ্য জানাতে হবে। না জানালে ওই স্কুলের পড়ুয়াদের মাধ্যমিক পরীক্ষার সময় অসুবিধা হতে পারে বলে জানানো হয়েছে।

পর্ষদের তরফ থেকে জারি করা হয়েছে নির্দেশিকা। প্রধান শিক্ষকদের নন জুডিশিয়াল ১০ টাকার স্ট্যাম্প পেপারে লিখে জানাতে হবে যে তাঁর স্কুলের নবম শ্রেণির পড়ুয়াদের সবার রেজিস্ট্রেশন হয়েছে। গত ১৩ সেপ্টেম্বর পর্যন্ত রেজিস্ট্রেশনের দিন ধার্য করা হয়েছিল। পরে জানানো হয়, লেট ফি দিয়ে ৩১ ডিসেম্বর পর্যন্ত রেজিস্ট্রেশন করা যাবে। সেই দিনও আসন্ন। তাই এবার প্রধান শিক্ষকদের এই দায়িত্ব দেওয়া হয়েছে। ৩১ ডিসেম্বরের পর পড়ুয়ারা আর কোনও রেজিস্ট্রেশন জমা দিতে পারবেন না।

নির্দেশিকায় স্পষ্ট জানানো হয়েছে, ২০২৪-এর ৩১ মার্চের মধ্যে প্রধান শিক্ষকদের ওই তথ্য জানাতে হবে। যদি তাঁরা ওই সময়ের মধ্যে স্ট্যাম্প পেপার জমা না দেন, তাহলে ওই স্কুলের মাধ্যমিক পড়ুয়াদের ক্ষেত্রে সমস্যা হতে পারে।

Source link

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

You may have missed