Covid cases: রেকর্ড গড়ল ভারতে করোনা আক্রান্তের সংখ্যা, ফিরে আসছে মাস্ক-জমানা? – Bengali News | Covid cases record increase in India on last 24 hours mask mandatory in US states

0

নয়া দিল্লি: বর্ষশেষের উৎসবে ও নতুন বছরকে স্বাগত জানাতে মেতে উঠছে গোটা বিশ্ব। কিন্তু, এই উৎসব উদযাপনের মাঝে ফের উদ্বেগ বাড়াচ্ছে করোনা সংক্রমণ। ভারতে সংক্রমণের হার দ্রুত গতিতে বাড়ছে। ফের রেকর্ড গড়ল গত ২৪ ঘণ্টায় নতুন করে করোনা আক্রান্তের সংখ্যা। অন্যদিকে, দক্ষিণ এশিয়ার বিভিন্ন দেশের পর এবার মার্কিন মুলুকেও উদ্বেগজনক হারে বাড়তে শুরু করেছে করোনা আক্রান্তের হার। পরিস্থিতি সামাল দিতে ইতিমধ্যে সংক্রামক এলাকাগুলি চিহ্নিত করেছে সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন (CDC)। পাশাপাশি বিভিন্ন হাসপাতালে ও ভিড়বহুল এলাকায় বাধ্যতামূলক করা হয়েছে মাস্ক। যা নতুন বছরের প্রাক্কালে উদ্বেগজনক।

স্বাস্থ্য মন্ত্রকের রিপোর্ট অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় ভারতে নতুন করে করোনা আক্রান্ত হয়েছেন ৭৪৩ জন। যা নতুন রেকর্ড গড়েছে। মোট মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৭।

অন্যদিকে, CDC-র রিপোর্ট অনুযায়ী, মার্কিন যুক্তরাষ্ট্রের মধ্য-পশ্চিম ও উত্তর-পূর্বাঞ্চলে করোনা সংক্রমণের হার দ্রুতগতিতে বেড়েছে। যার মধ্যে রয়েছে মিসৌরি, কানসাস, নেব্রাসকা। গত ২৩ ডিসেম্বর পর্যন্ত এই শহরগুলিতে ১৮.৩ শতাংশ কোভিড রোগীর হদিশ মিলেছে। আবার মিচিগান, মিনেসোটা, ওহিও এবং উইসকোনসিন অঞ্চলে সংক্রমণের হার ছিল ১৪.৩ শতাংশ।

এই খবরটিও পড়ুন

সিডিসি-র রিপোর্ট প্রকাশ্যে আসার পরই নড়েচড়ে বসেছে বিভিন্ন শহরের হাসপাতাল কর্তপক্ষ। ফ্লু সংক্রমণের হার বাড়ার সঙ্গে-সঙ্গে ক্যালিফোর্নিয়া থেকে ইলিনোয়িস, ম্যাসচুসেটস, নিউ ইয়র্ক এবং ওয়াশিংটন ডিসি শহরে হাসপাতালগুলিতে মাস্ক বাধ্যতামূলক করা হয়েছে। আবার রাজ্য প্রশাসনের তরফে ভিড়বহুল এলাকায়, এমনকি বাড়িতেও জনসমাগম হলে মাস্ক পরার পরামর্শ দিচ্ছেন স্বাস্থ্য বিশেষজ্ঞরা।

করোনা ভাইরাসের নতুন প্রজাতি JN.1-এর হানায় সংক্রমণের হার বাড়ছে বলে জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু)। তবে এই প্রজাতি সংক্রামক হলেও ঝুঁকি কম বলে জানিয়েছে হু।

Source link

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

You may have missed