Telecom Bill 2023: কে ফোন করছে আর দেখা যাবে না? টেলিকম বিলের নতুন নিয়ম নিয়ে জোর চর্চা – Bengali News | Telecom Bill 2023: Telcos Do Not Have To Display Caller ID To The Receiver

0

সরকার আর কলার আইডি দেখাতে আগ্রহী নয়।

দেশে সম্প্রতি নতুন টেলিকম বিল পাস হয়েছে। সেই বিল অনুসারে, টেলিকম সংস্থাগুলিকে কল রিসিভারের কাছে আর কলার আইডি দেখাতে হবে না। এর আগে বিলের খসড়ায় সরকার উল্লেখ করেছিল, CNAP বা কলিং নেম প্রেজ়েন্টেশন একটি বাধ্যতামূলক বৈশিষ্ট্য হতে চলেছে, যা টেলিকম সংস্থাগুলিকে প্রয়োগ করতেই হবে। প্রসঙ্গত, দেশের অনেক মানুষের ফোনেই Truecaller অ্যাপ রয়েছে। এই অ্যাপের মাধ্যমে গ্রাহকরা কলার আইডি অর্থাৎ কোন নম্বর থেকে ফোন আসছে বা কে ফোন করছেন, এই সব তথ্যগুলি জানতে পারেন। কিন্তু Truecaller তার সমস্ত ডেটাই ক্রাউডসোর্স করে, যা ঠিকও হতে পারে আবার ভুলও হতে পারে।

কেন্দ্রের তরফে টেলিকম সংস্থাগুলিকে যে CNAP সিস্টেমটি প্রয়োগ করতে বলা হয়েছিল, সেগুলি কোম্পানির ডেটাবেসে কেবলই রেজিস্টার করা ব্যবহারকারীদের নামগুলি দেখাবে। তবে সেই ডেটাবেস ত্রুটিপূর্ণ ছিল। সেই কারণেই বিলের চূড়ান্ত খসড়াতে নিয়মটি অন্তর্ভুক্ত করা হয়নি। বিলটি লোকসভা এবং রাজ্যসভা দুই জায়গাতেই পাস হয়েছে।

টেলিকম সংস্থাগুলি এই বিষয়ে আগেই সতর্ক করেছিল যে, বৈশিষ্ট্যটি গ্রাহক বা সংস্থাগুলি কারও স্বার্থেই যোগ করা হচ্ছে না। এমন অনেক গ্রাহকই থাকেন, যাঁরা নিজেদের অত্যন্ত সংবেদনশীল তথ্য অন্যদের কল করার সময় দেখাতে চান না। এখন এই সিস্টেমটি বাস্তবায়নের জন্য টেলকোগুলিকে নিজেদের পরিকাঠামোতে আরও বেশি বিনিয়োগ করতে হবে। পাশাপাশি এই নতুন নিয়ম গ্রাহকদের জন্য একটা কল সেটআপের সময়ও বাড়িয়ে দেবে। যার ফলে কলার বা রিসিভারের বিরক্তি বাড়বে বই কমবে না।

এই খবরটিও পড়ুন

তবে টেলিকম সংস্থাগুলি অখুশি হলেও এই বিলে কিছুটা হলেও খুশি হবে Truecaller। যদিও একথা অস্বীকার করার উপায় নেই যে, Truecallerকে এখন তার ব্যবসায় কিছু পরিবর্তন করতে হবে। ডিপিডিপি আইন অনুসারে, সংস্থাগুলিকে এখন ব্যবহারকারীদের কাছ থেকে তাঁদের ডেটা ব্যবহারের অনুমতি নিতে হবে। ফলে, Truecallerও এর কারণে প্রভাবিত হবে কারণ এটি বর্তমানে শুধুমাত্র ডেটা ক্রাউডসোর্স করে।

এই মুহূর্তে CNAP সিস্টেমটি বাস্তবায়নের জন্য TRAI পরামর্শ করছে। যদিও সরকার এখন আর এই ব্যাপারে খুব একটা আগ্রহী নয়।

Source link

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

You may have missed