Indian Railways Rule: ট্রেনের জানালা দিয়ে বা স্টেশনে খাবার ফেললেই এবার হবে জেল! – Bengali News | Indian Railways Rule: if you Throw Garbage from Train or in Station, You will charged with Fine & Imprisoned for 6 Months

0

নয়া দিল্লি: কাছে-পিঠে হোক বা দূরে কোথাও, যাতায়াতের জন্য দেশের একটা বড় অংশেরই মানুষের ভরসা ট্রেন। বিশ্বের চতুর্থ বৃহত্তম ও এশিয়ার দ্বিতীয় বৃহত্তম রেল নেটওয়ার্ক ভারতীয় রেলওয়ে। প্রতিদিন লক্ষ লক্ষ যাত্রী যাতায়াত করেন বিভিন্ন রেল রুটে। ট্রেন পরিষেবা বাড়ানোর পাশাপাশি ভারতীয় রেল (Indian Railways) বিশেষ গুরুত্ব দেয় যাত্রী পরিষেবাতেও। আর যাত্রী পরিষেবার অন্যতম একটি অংশ হল পরিচ্ছন্নতা। ট্রেন ও স্টেশনের পরিচ্ছন্নতা নিয়ে যাত্রীদের ভুরি ভুরি অভিযোগ থাকে। কিন্তু ট্রেন বা স্টেশন নোংরা করে কে? অবশ্যই যাত্রীরা। প্রতিটি কোনায় ডাস্টবিন বসানো থেকে শুরু স্টেশনে প্রচার- যাবতীয় চেষ্টা করেও আবর্জনার সমস্যা মেটানো যাচ্ছে না। এবার ট্রেন ও স্টেশনে পরিচ্ছন্নতা বজায় রাখতো কড়া পদক্ষেপ করছে ভারতীয় রেল। এবার স্টেশনে বা ট্রেনে আবর্জনা (Garbage) ফেললেই কড়া শাস্তির মুখে পড়তে হবে। শুধু জরিমানা নয়, এবার জেলেও যেতে হতে পারে ট্রেন থেকে আবর্জনা ফেললে।

ট্রেন থেকে বা স্টেশনে আবর্জনা ফেললে, যাত্রীর বিরুদ্ধে কড়া শাস্তির বিধান আগে থেকেই ছিল। সম্প্রতিই ন্যাশনাল গ্রিন ট্রাইবুনালের তরফে এই নিয়ে নির্দেশ জারি করা হয়েছে। আইআরসিটিসি-র তরফেও সমস্ত স্টেশন ইনচার্জকে নোটিস পাঠানো হয়েছে। সেই নির্দেশে বলা হয়েছে, স্টেশন ও ট্রেন সাফ-সুতরো রাখতে হবে। আবর্জনা নির্দিষ্ট ডাস্টবিনেই ফেলতে হবে। এবার থেকে স্টেশনে আবর্জনা ফেললে বা চলন্ত ট্রেন থেকে খাবারের প্যাকেট বা অন্য কিছু ফেললে কড়া শাস্তির মুখে পড়তে হবে। এতদিন শুধু জরিমানা দিয়েই ছেড়ে দেওয়া হত যাত্রীদের। এবার গ্রেফতারও করা হতে পারে। রেল আইনের ১৪৫(সি) ধারায় গ্রেফতার করা হবে ওই যাত্রীকে। ৫০০ টাকা অবধি জরিমানা এবং সর্বাধিক ৬ মাস অবধি জেল হতে পারে।

এই খবরটিও পড়ুন

রেল স্টেশন পরিষ্কার রাখার জন্য তৈরি করা হচ্ছে ফ্লায়িং স্কোয়াডও। এই ফ্লায়িং স্কোয়াড স্টেশনে স্টেশনে ঘুরে পরিষ্কার-পরিচ্ছন্নতার দিকে নজর রাখবে। রেললাইনের ধারেও যাতে আবর্জনা না ফেলা হয়, তার দিকে নজর রাখবে ফ্লায়িং স্কোয়াড।

Source link

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

You may have missed