Covid alert: করোনার প্রভাব নিয়ে উদ্বেগজনক রিপোর্ট স্বাস্থ্য বিশেষজ্ঞদের, গত ৭ মাসে সর্বোচ্চ আক্রান্ত ভারতে – Bengali News | Covid impairs brain health than severe illnesses report in new study

0

নয়া দিল্লি: ফের উদ্বেগ বাড়াতে শুরু করেছে কোভিড। কেরল-সহ দেশের বিভিন্ন রাজ্যে ফের করোনা আক্রান্তের সংখ্যা বাড়তে শুরু করেছে। যদিও করোনা ভাইরাসের নয়া প্রজাতি JN.1 সংক্রামক হলেও গুরুতর নয় বলে জানিয়েছেন বিশেষজ্ঞরা। বর্তমানে করোনা আক্রান্ত রোগীর হাসপাতালে ভর্তির হারও কম। তবে করোনা ভাইরাসে আক্রান্ত হলে নিউমোনিয়া বা হৃদরোগে আক্রান্ত হওয়ার হার কম হলেও ব্রেনের কাজকর্ম ব্যাহত হচ্ছে। বলা যায়, করোনা ভাইরাস মস্তিষ্কের উপর বিশেষ প্রভাব ফেলছে। সম্প্রতি প্রকাশিত এক গবেষণা রিপোর্টে এমনই চাঞ্চল্যকর তথ্য উঠে এসেছে।

সম্প্রতি কোপেনহাগেন ও ডেনমার্ক ইউনিভার্সিটির গবেষকেরা করোনা ভাইরাসের প্রভাব সম্পর্কে একটি গবেষণাপত্র প্রকাশ করেছেন। আমেরিকান মেডিক্যাল জার্নালে গবেষণাপত্রটি প্রকাশিত হয়েছে। মূলত, কোভিড আক্রান্ত যে সকল রোগীরা হাসপাতালে ভর্তি হচ্ছেন, তাঁদের উপর গবেষণা চালিয়ে দেখা গিয়েছে শরীরের থেকেও বৌদ্ধিক, স্নায়বিক ও মানসিক অবস্থা আরও বেশি খারাপ হয়েছে। অর্থাৎ ব্রেনের স্নায়বিক কাজকর্মের উপর বিশেষ প্রভাব ফেলছে করোনা ভাইরাস। তাই করোনা আক্রান্ত রোগী সুস্থ হয়ে উঠলেও তাঁদের মস্তিষ্কের স্বাস্থ্যের উপর বিশেষ যত্ন নেওয়া, চিকিৎসা করা জরুরি বলেও গবেষণাপত্রে উল্লেখ করা হয়েছে।

কোপেনহাগেন ও ডেনমার্ক ইউনিভার্সিটির গবেষকেরা ১২০ জন কোভিড রোগী-সহ ৩৪৫ জনের উপর সমীক্ষাটি চালিয়েছিলেন। সমীক্ষায় দেখা গিয়েছে, কোভিড আক্রান্ত হওয়ার পর অবসাদ, উত্তেজিত হওয়ার মতো সমস্যা বেড়ে গিয়েছে। স্বাভাবিকভাবেই করোনা আক্রান্ত রোগীর শারীরিক অবস্থা গুরুতর না হলেও, হাসপাতালে ভর্তি না হলেও তাঁদের স্নায়বিক চিকিৎসার পরামর্শ দিচ্ছেন বিশেষজ্ঞরা।

এই খবরটিও পড়ুন

অন্যদিকে, দেশে করোনা ভাইরাস JN.1 সংক্রমণ ছড়িয়েছে। গত ২৪ ঘণ্টায় দেশে করোনা আক্রান্ত হয়েছেন ৭৯৭ জন, যা ২২৫ দিনের মধ্যে সর্বোচ্চ। ফলে এদিন দেশে মোট করোনা আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ৪,০৯১ জন। এছাড়া গত ২৪ ঘণ্টায় করোনা আক্রান্ত হয়ে মৃত্যু হয়েছে ৫ জনের। যার মধ্যে কেরলে মৃত্যু হয়েছে ২ জনের এবং মহারাষ্ট্র, পুদুচেরি ও তামিলনাড়ুতে ১ জন করে মৃত্যু হয়েছে।

Source link

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

You may have missed