Amrit Bharat Express fares: চড়তে গেলে খসবে ভালই, সামনে এল অমৃত ভারত এক্সপ্রেসের ভাড়া – Bengali News | Amrit Bharat Express trains fare 15 17% higher, no concessional tickets

0

একদিন পরই যাত্রা শুরু করবে অমৃত ভারত এক্সপ্রেস

নয়া দিল্লি: শীঘ্রই চালু হবে অমৃত ভারত এক্সপ্রেস। ভারতীয় রেলওয়ে এই ট্রেনগুলির ভাড়া মেইল বা এক্সপ্রেস ট্রেনগুলির ভাড়ার তুলনায় ১৫ থেকে ১৭ শতাংশ বেশি রাখার সিদ্ধান্ত নিয়েছে। রেলওয়ে সূত্রে জানা গিয়েছে, দ্বিতীয় শ্রেণীর অসংরক্ষিত কোচের ন্যূনতম ভাড়া অন্যান্য মেইল বা এক্সপ্রেস ট্রেনের অসংরক্ষিত কোচের তুলনায় প্রায় ১৭ শতাংশ বেশি হতে চলেছে। এই ট্রেনগুলিতে অনেক অতিরিক্ত যাত্রী সুবিধা রয়েছে বলেই টিকিটের দামও একটু বেশি রাখা হচ্ছে। ৩০ ডিসেম্বর প্রথম দুই অমৃত ভারত এক্সপ্রেস ট্রেনের যাত্রার সূচনা করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

অমৃত ভারত ট্রেনে শুধুমাত্র দ্বিতীয় শ্রেণীর এবং স্লিপার-শ্রেণির বগি রয়েছে। এই ট্রেনে ১ কিলোমিটার থেকে ৫০ কিলোমিটার পর্যন্ত যাত্রার জন্য রিজার্ভেশন ফি এবং অন্যান্য চার্জ ছাড়া দ্বিতীয় শ্রেণির ন্যূনতম টিকিটের মূল্য, ৩৫ টাকা নির্ধারণ করা হয়েছে। অন্যান্য মেইল বা এক্সপ্রেস ট্রেনগুলিতে ১ থেকে ৫০ কিলোমিটারের মধ্যে যাত্রার জন্য দ্বিতীয়-শ্রেণীর টিকিটের ন্যূনতম মূল্য ৩০ টাকা। অর্থাৎ, অমৃত ভারত ট্রেনের ভাড়া ১৭ শতাংশ বেশি। রেলের এক কর্তা বলেছেন, “দ্বিতীয় এবং স্লিপার – যদি আমরা এই দুটি ক্লাসের ভাড়া তুলনা করি, বর্তমানে অন্যান্য যে মেইল বা এক্সপ্রেস ট্রেন চলে, অমৃত ভারতের ভাড়া তার থেকে ১৫-১৭ শতাংশ বেশি।” শীতাতপ নিয়ন্ত্রিত শ্রেণির ভাড়া, অবশ্য রেল মন্ত্রক এখনও ঠিক করেনি।

রেল মন্ত্রক আরও জানিয়েছে, কনসেশনাল টিকিট, এবং ফ্রি কমপ্লিমেন্টারি পাসের বিনিময়ে পাওয়া টিকিটে অমৃত ভারত ট্রেনগুলিতে ভ্রমণ করা যাবে না। রেলকর্মীরা যে প্রিভিলেজ পাস, পিটিও, ডিউটি পাস ইত্যাদি পান, তা কার্যকর থাকবে। সাংসদদের পাসের বিনিময়ে বুক করা টিকিট, বিধায়কদের রেল ট্র্যাভেল কুপন, স্বাধীনতা সংগ্রামীদের ট্র্যাভেল কুপন এই ট্রেনে ব্যবহার করা যাবে।

Source link

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

You may have missed